শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৩:০৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
প্রধানমন্ত্রী আজ গাজীপুর যাচ্ছেন বাংলাদেশ ফটোগ্রাফিক এসোসিয়েশন আয়োজিত “বিপিএ সম্মাননা-২০২২ পেলেন মোস্তাফিজুর রহমান মিন্টু কিংবদন্তী শিল্পী মুস্তাফা মনোয়ারের নামে স্টুডিও নামফলক উন্মোচন চির নিদ্রায় শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা সুলতান উদ্দিন আহমেদ রাজা মাদারগঞ্জে মাছ ধরতে গিয়ে পানিতে ডুবে কিশোরের মৃত্যু মাদারগঞ্জে শেখ হাসিনা বিশেষায়িত জুট মিল ও শেখ রাসেল টেক্সটাইল ইন্সটিটিউট পরিদর্শন আমরা আজ যা ভেবেছি, বহির্বিশ্ব আগামীকাল তা ভাববে গ্রাহক সেবায় বৈপ্লবিক উন্নয়ন বিআরটিএতে ‘বাইডেন জিতলে অভিবাসী বাংলাদেশিরা সুবিধা পাবেন’ দেশে করোনার টিকা বিতরণে মাস্টারপ্ল্যান হচ্ছে

তালেবানের প্রতি জাতিসংঘ মহাসচিবের বার্তা

কালেরপত্র ডেস্ক :

আফগানিস্তানে বর্তমান সহিংসতা নিয়ে উদবেগ প্রকাশ করেছে। এছাড়া আফগানিস্তান জুড়ে হামলা বন্ধ করে দেশটির সশস্ত্র গোষ্ঠি তালেবানকে আলোচনায় বসার আহবান জানিয়েছেন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস আফগানিস্তানে বর্তমান সহিংসতা নিয়ে উদবেগ প্রকাশ করেছেন। এছাড়া আফগানিস্তানজুড়ে হামলা বন্ধ করে দেশটির সশস্ত্র গোষ্ঠি তালেবানকে আলোচনায় বসার আহবান জানিয়েছেন।

শুক্রবার (১৩ আগস্ট) সাংবাদিককের সঙ্গে সাক্ষাতকারে এবং টুইটার বার্তায় গুতেরেজ এ কথা বলেন।

এ সময় গুতেরেজ বলেন, আফগানিস্তানে তালেবানের দখল করা এলাকাগুলোয় নারীদের অধিকার চরমভাবে লঙ্ঘন করার ভয়াবহ তথ্য পেয়েছি।

তিনি আরো বলেন, তালেবান কর্তৃপক্ষ তাদের নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলোতে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেছে। এসব বিধিনিষেধের প্রধান লক্ষ্য হলো নারী ও সাংবাদিকরা।

গুতেরেজ বলেন, আফগান বালিকা ও নারীদের কষ্টে অর্জিত অধিকার তাদের কাছ থেকে ছিনিয়ে নেয়া হচ্ছে। এই ধরনের প্রতিবেদন দেখে আমার হৃদয় ভেঙ্গে গেছে।

গুতেরেজ বলেন, ‘দিনকে দিন আফগানিস্তান নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে পরিষ্কারভাবে বলতে চাই একটি দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধের পথে ধাবিত হচ্ছে দেশটি। আর এটি হলে পুরো বিশ্ব থেকে আফগানিস্তান বিচ্ছিন্ন হয়ে পরবে।’

এছাড়া তালেবানের উদ্দেশ্যে গুতেরেজ বলেন, যুদ্ধ বন্ধ করে ‘সৎ বিশ্বাস’ নিয়ে আলোচনায় বসুন। দীর্ঘমেয়াদি গৃহযুদ্ধ এড়াতে আলোচনায় বসার কোনো বিকল্প নেই।’

এদিকে জাতিসংঘ মহাসচিবের বার্তা এমন সময়ে এল যখন কান্দাহার দখলের পর কাবুলের দিকে জোরেসোরে এগোচ্ছে তালেবান যোদ্ধারা। তাদের অবস্থান রাজধানী কাবুল থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে।

এদিকে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে তাদের দূতাবাস খালি করার তোড়জোড় শুরু করেছে। কাবুলে মার্কিন দূতাবাস থেকে কর্মকর্তাদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এজন্য অতিরিক্ত তিন হাজার সৈন্য কাবুলে পাঠানো সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। ব্রিটেন, কানাডা তাদের দূতাবাস খালি করার ঘোষণা দিয়েছে।

এরই মধ্যে আফগানিস্তানের ৩৪ প্রদেশের মধ্যে তালেবান ১৮টির নিয়ন্ত্রণে নিয়েছে। অন্যদিকে মার্কিন গোয়েন্দা রিপোর্টে জানানো হয়েছে, ৩০ দিনের মধ্যে কাবুলের পতন হয়ে যেতে পারে। সেই সঙ্গে তালেবানের হাতে তিন মাসের মাথায় আফগানিস্তানের পুরো ক্ষমতা চলে আসতে পারে।

সংবাদটি শেয়ার করুন :

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত